Like us on Facebook

Powered By bloggadda

Wednesday, June 30, 2010

গুডবাই বাফানা


বিভিন্ন কারণে এবছরের বিশ্বকাপের জন্য আয়োজক দেশ দক্ষিণ আফ্রিকা সারা বিশ্বে নিন্দিত হয়ে আসছে। আসর বসতেই বিতর্ক উঠলো ভুভুজালা নিয়ে। এরপর গঠিত হলো স্পেশাল বিশ্বকাপ আদালত, তুচ্ছ অপরাধে বিদেশি সমর্থকদের মাত্র ২০ মিনিটের বিচারে ৬ মাস থেকে ১৫ বছর মেয়াদী জেলদন্ড দেয়া শুরু হলো। সবশেষ যে কারণে দক্ষিণ আফ্রিকা নিন্দিত হবে তা হলো এটাই প্রথম বিশ্বকাপের আসর যেখানে স্বাগতিকরা প্রথম রাউন্ডের গন্ডি পেরোতে পারেনি।

আপনারা অনেকেই ইতিমধ্যে জেনেছেন স্বাগতিক দক্ষিণ আফ্রিকার দলটিকে সেদেশে আদর করে ডাকা হয় 'বাফানা বাফানা'। দক্ষিণপূর্ব আফ্রিকার নুনি (gnuni) সম্প্রদায়ের ভাষায় 'বাফানা' শব্দের অর্থ 'বালক', বহুবচনে 'বাফানা বাফানা' (বালকেরা)। গতকালই বাফানা বাফানা বিদায় নিলো বিশ্বকাপ আসর থেকে। মনে মনে 'গুডবাই বাফানা বাফানা' বলতে গিয়েই মনে পড়লো 'গুডবাই বাফানা' ছবিটির কথা।

আপনাদের অনেকেই দক্ষিণ আফ্রিকার অ্যাপার্থাইড-এর কথা জানলেও দূরদেশের অতীত ইতিহাস হিসাবে জেনেছেন। ১৯৪৮ সনে এই বর্ণবাদী অ্যাপার্থাইড-এর সূচনা। এর মাধ্যমে সংখ্যালঘু শ্বেতাঙ্গ ইমিগ্র্যান্টরা অশ্বেতাঙ্গদের সব ধরণের নাগরিক ও মানবিক সুবিধা থেকে বঞ্চিত করে রেখেছিলো ৪৬ বছর। বহু অশ্বেতাঙ্গ দুর্বিষহ সশ্রম জীবন কাটিয়েছেন কারান্তরালে। অশ্বেতাঙ্গদের ভোটের অধিকার ছিলোনা, সম্পত্তির মালিকানার অধিকার ছিলোনা, বেড়াবার মত জায়গা যা আছে কোথাও যাবার অধিকার ছিলো না; পাস ছাড়া ঘরের বাইরে বেরুবার অধিকার ছিলো না; প্রায় বিনা মজুরীতে শ্বেতাঙ্গদের জন্য শ্রম দিতে হতো; কারণে অকারণে পুলিশি নির্যাতন চলতো; হত্যাকান্ড ছিলো সাধারণ ব্যাপার।



অশ্বেতাঙ্গদের দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের নেতা ছিলেন নেলসন ম্যান্ডেলা, পরবর্তী সময়ে দেশের প্রেসিডেন্ট ও নোবেল শান্তি পুরস্কার বিজয়ী। তাঁকে নির্জন কারাবাস করতে হয়েছে টানা ২৭ বছর। স্থানীয় ভাষা জানা থাকার সুবাদে শ্বেতাঙ্গ কারারক্ষী জেমস গ্রেগরীকে নিয়োজিত করা হয় মেন্ডেলার তত্ত্বাবধানের জন্য। ১৯৯৪ সালে মেন্ডেলার মুক্তির দিন পর্যন্ত বিশ বছর তিনি এই দায়িত্ব পালন করেন। মেন্ডেলার সংস্পর্শে এসে এই কট্টর বর্ণবাদী গ্রেগরী আমূল বদলে যান। এর ওপর ভিত্তি করে নির্মিত হয়েছে 'গুডবাই বাফানা' ছবিটি।

আপনাদের ভালো লাগতে পারে ছবিটি।

গুডবাই বাফানা (২০০৭) ট্রেলার

টরেন্ট থেকে নামান

0 comments